এইচএসসি ও এসএসসি পরীক্ষা ২০২২ নতুন আপডেট

বন্যা স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এবার এসএসসি পরীক্ষা ২০২২ খুবই দ্রুত সময়ের মধ্যে সম্পূর্ণ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

বলেন নভেম্বরের শুরুতে হবে এইচএসসি পরীক্ষা, এ সময় শিক্ষামন্ত্রী জানান করোনার প্র দুর্ভাগ বাড়লেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। ৫-১২ বছর বয়সী শিক্ষার্থীদের করো না ভ্যাকসিন দেয়া হবে শিগগিরই।

দেশের উত্তর-পূর্বাঞ্চলে, সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যার কারণে স্থগিত হয়ে যায় ১৯ জুনের এসএসসি ও সমমানের পরীক্ষা। বন্যায় ক্ষতিগ্রস্ত হয় পরীক্ষার্থীরা। সেই ক্ষতি নিরূপণ করে দুই জেলায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ১১,২৬৮ সেট বই ২৪ জুলাইয়ের মধ্যে বিতরণ করবে শিক্ষা মন্ত্রণালয়।

বই বিতরণ কার্যক্রম শেষে মধ্য আগস্টে এসএসসি পরীক্ষা ২০২২ নিতে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু আগস্টে আবারো বন্যার পূর্ব আভাস রয়েছে, তাই ১৫ সেপ্টেম্বর থেকে স্থগিত এসএসসি ও সম্মানের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মণি।

►► এসএসসি পরীক্ষার রুটিন ২০২২
►► ৯ম-১০ম শ্রেণি: কৃষিশিক্ষা ১ম অধ্যায়ের MCQ

সেই রুলস অনুযায়ী নভেম্বরের শুরুতে হবে এইচএসসি পরীক্ষা। শিক্ষামন্ত্রী জানান, সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি আগামী ১৫ই সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকে আমরা এসএসসি দাখিল এবং এসএসসি ভোকেশন পরীক্ষা শুরু করতে পারবো। ভোট সমূহ অতি দ্রুত পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে। সেক্ষেত্রে আমরা সেপ্টেম্বরের মাঝামাঝি এবং নভেম্বরের একদম শেষ দিকে আমরা এইচএসসি পরীক্ষার কার্যক্রম শুরু করতে পারব।

পূর্বের পুরনো সিলেবাস অনুযায়ী পরীক্ষা নেয়া হবে, এবং শিক্ষামন্ত্রী আরও জানান এক পরীক্ষা থেকে আরেক পরীক্ষার মধ্যে ছুটিও খুবই কম থাকবে অর্থাৎ বন্যা কবলিত সমস্যার জন্য দ্রুত পরীক্ষার কার্যক্রম সম্পূর্ণ করা হবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখেই করোনার মোকাবেলা করতে হবে। ৫-১২ বছরের শিক্ষার্থীদের টিকা দেয়ার তালিকা চূড়ান্ত করা হয়েছে শিগগিরই তাদের টিকা দেওয়া হবে।

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Categories SSC

Leave a Comment