গাড়ি ব্রেকফেল করলে করনীয় কী?

গাড়ি ব্রেক ফেল করলে করনীয় কী?

একজন আদর্শ ড্রাইভার হিসেবে আপনি গাড়িতে চড়া মাত্রই সিট বেল্ট বেঁধে নিবেন এবং মোবাইল ফোনে কথা বলা থেকে বিরত থাকবেন। অতিরিক্ত গতি পরিহার করবেন, মনে রাখবেন “সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি”। রাস্তায় গাড়ি চালানোর সময় অবশ্যই রাস্তার মধ্যে অংকনকৃত রোড মার্কিং এবং ট্রাফিক সাইন ও সংকেত গুলো মেনে গাড়ি চালাবেন। এতে করে আপনার গাড়ি সড়ক দূর্ঘটনার হাত থেকে রক্ষা পাবে। গাড়ি ব্রেক ফেল করলে করনীয় তার বিস্তারিত নিচে আলোচনা করা হ’ল।

গাড়ি ব্রেক ফেল করলে করনীয় এবং ড্রাইভার হিসেবে যা যা করবেন- 

আপনি যখন বুঝতে পারবেন আপনার গাড়ি ব্রেক ফেল করছে তখনি গাড়ির ইমার্জেন্সি লাইট গুলো জালিয়ে দিবেন এবং অনবরত হর্ন বাজাবেন যাতে করে পথচারী অথবা অন্যান্য ড্রাইভারগণ বুঝতে পারেন যে আপনি কোন সমস্যায় পড়েছেন, এতে করে তারা আপনাকে যাওয়ার জন্য খুব সহজে সাইড দিয়ে দিবেন। কোন অবস্থাতেই উদ্বিগ্ন হবেন না, মাথা ঠান্ডা রাখুন।

আরো পড়ুন:  ৬ ক্যাটাগরিতে দন্ডবিধির বিভিন্ন প্রকার শাস্তিযোগ্য ধারাসমূহ

গাড়ি ব্রেক ফেল করলে প্রথমে আ্যাক্সিলেটর থেকে পা সরিয়ে নিবেন।

ব্রেক প্রেসার কম মনে হলে বার বার পাম্প করতে থাকুন।

ম্যানুয়াল গিয়ার গাড়ির ক্ষেত্রে গিয়ার পরিবর্তন করে প্রথমে দ্বিতীয় গিয়ার ও পরে প্রথম গিয়ারে নিয়ে আসতে হবে। এর ফলে আপনার গাড়ির গতি অনেকটা কমে যাবে। এরপর রাস্তা যদি চওড়া এবং ফাঁকা থাকে তাহলে গাড়িটি একেবেকে চালান, এতে করে গতি আরো কমে যাবে। তবে অতিরিক্ত গতি থাকলে ভুলেও একেবেকে চালানোর কাজটি করা যাবে না। গাড়ির গতি ৪০ কিলোমিটারের মধ্যে থাকলে হ্যান্ড ব্রেক ব্যবহার করবেন। তবে গাড়ির গতি ৪০ কিলোমিটারের বেশি থাকলে ভুল করেও হ্যান্ডব্রেক ব্যবহার করবেন না, তাতে গাড়ি উল্টে যাওয়ার সম্ভাবনা আছে। সবশেষে যদি আপনার গাড়িটি থামানো সম্ভব না হয় তবে পুকুর, নদী বা ব্রিজ এড়িয়ে রাস্তার আইল্যান্ড/বালির স্তুপ/ডিভাইডার/ফুটপাত বা সুবিধামত অন্যকিছুর সাথে ঠেকিয়ে গাড়ি থামাতে হবে, তবে খেয়াল রাখবেন যানমালের ক্ষয়ক্ষতি যেনো না হয় বা কম হয় সেদিকে সজাগ থাকতে হবে।

আরো পড়ুন:  সামাজিকমাধ্যমে ধর্ষণের হুমকি এর শাস্তি

Check Also

ড্রাগ নিয়ন্ত্রণ আইন দলিল ও খতিয়ান বিষয়ক

ড্রাগ নিয়ন্ত্রণ আইন জানুন!

ড্রাগস তৈয়ার, আমদানি, বন্টন, বিক্রয় ও নিয়ন্ত্রণের জন্য প্রণীত আইন। ধারাঃ ১! সংক্ষিপ্ত শিরোনাম- এই …

Leave a Reply

Your email address will not be published.