পানি সংকটেই জীবন বিপন্ন – সায়লা শবনম রিচি

পানি সংকটেই জীবন বিপন্ন – সায়লা শবনম রিচি বিশুদ্ধ পানির ভয়াবহ সংকট বরিশাল নগরীতে। সিটি করপোরেশন থেকে অপ্রতুল সরবরাহ এবং গভীর নলকূপে পর্যাপ্ত পানি না ওঠায় সৃষ্টি হয়েছে এই অবস্থার।এছাড়াও জলবায়ু পরিবর্তনের ফলে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় ভুগতে হচ্ছে সাধারন মানুষদের।আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তিদের পানির চিন্তা না থাকলেও, প্রচুর সমস্যা হচ্ছে বস্তি এলাকা ও নিম্নবিত্ত পরিবারের মানুষদের।

আমরা জানি পানির অপর নাম জীবন। বেচে থাকার জন্য প্রতিদিন কমপক্ষে ২ লিটার বিশুদ্ধ পানি খাওয়া প্রয়োজন।কিন্তু বর্তমানে পানি স্বল্পতার জন্য তা থেকেও বঞ্চিত হচ্ছেন সাধারন জনগন।বিশেষ করে বস্তির এলাকার মানুষ। বাংলাদেশের ২ মিলিয়নেরও বেশি মানুষের উন্নত জলের উৎসের অভাব রয়েছে এবং ৪৮ মিলিয়ন মানুষ উন্নত স্যানিটেশন থেকে বঞ্চিত। এই প্রভাব এখন বরিশালেও।বরিশাল নগরীর লোকেরা তীব্র পানীয় জলের সংকটের মুখোমুখি হয়েছে এবং নগরীর ভূগর্ভস্থ পানির স্তর হ্রাস পাওয়ায় সমস্যাটি আরও বেড়েছে।

বরিশাল সিটি কর্পোরেশনের জল সরবরাহ বিভাগের নির্বাহী প্রকৌশলী মনিরুল আলম বলেন, গত তিন বা চার বছরে, প্রতিটি গ্রীষ্মে ভূগর্ভস্থ জলের স্তর কমপক্ষে ১৫ ফুট কমে যায়। ৪৫ বর্গকিলোমিটার আয়তনে প্রায় ৪০ হাজার হোল্ডিংয়ে বসবাসরত কমপক্ষে এক লাখ পরিবারকে প্রতিদিন ১.২০ কোটার গ্যালন পানির চাহিদা রয়েছে।

বিসিসির সর্বাধিক সরবরাহের সক্ষমতা হ’ল ৩টি গভীর নলকূপ ও সাবমারসিবল পাম্পের মধ্যে ৩৩ টির মাধ্যমে ভূগর্ভস্থ জলের উত্তোলন করে ১৬,০০০ হোল্ডিংয়ে বসবাসকারীদের মধ্যে ৫,০০০ km জমি থেকে ৪০-৪৪ লক্ষ গ্যালন সরবরাহ করা হয়। বিসিসির সূত্র জানায়, প্রায় ২৪,০০০ হোল্ডিংয়ে বসবাসরত ৩.৫ লক্ষ বাসিন্দা বিসিসির জল সরবরাহ পেতে বঞ্চিত এবং খাল, পুকুর, রাস্তার জলবাহী, অগভীর এবং গভীর নলকূপের উপর নির্ভর করতে হয়, বিসিসি সূত্র জানিয়েছে।


▶▶ আরো পড়ুন: ডায়েরির রহস্য!
▶▶ আরো পড়ুন: যুগের সালাহউদ্দিন – মুহা. আল মামুন আব্দুল্লাহ
▶▶ আরো পড়ুন: ৯ম-১০ম শ্রেণি: কৃষিশিক্ষা ১ম অধ্যায়ের MCQ উত্তরসহ
▶▶ আরো পড়ুন: ৯ম-১০ম শ্রেণি: হিসাববিজ্ঞান ২য় অধ্যায়ের MCQ উত্তরসহ
▶▶ আরো পড়ুন: অবহেলা নয় ভালোবাসুন – নুর আতিকুন নেছা
▶▶ আরো পড়ুন: paragraph: Load-shedding (বাংলা অর্থসহ)
▶▶ আরো পড়ুন: paragraph: Plysical Exercise(বাংলা অর্থসহ)
▶▶ আরো পড়ুন: শিশু মাদকাসক্ত হওয়ার পেছনে দায়ী পরিবার: মো: রাকিব হাওলাদার


বর্তমান বিশ্বে যেহারে উষ্ণতা বাড়ছে তাতে করে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে।প্রতি গ্রীষ্মকালে বরিশাল নগরীর পানির স্তর নিচে নেমে যায়। এই জন্য কিছু প্রকল্প গ্রহন করেছে বিসিসি। কিন্তু আমরা এই জলবায়ু পরিবর্তন না কমাতে পারলে আগামী ৫০ বছরে বাংলাদেশ মরুকরনের দিকে ধাবিত হবে এবং প্রতিটি জেলার মানুষ ক্ষতিগ্রস্থ হবে।তখন হয়তো বিশুদ্ধ পানির জন্য যুদ্ধ করতে হবে।

তাই আমাদের উচিত পানি অপচয় কম করা। কারন প্রতি বছর ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। বৃষ্টির পানি সংরক্ষণ করার মাধ্যমে আমরা আমাদের খাবার পানির চাহিদা মেটাতে পারি এবং ভূগর্ভস্থ পানির প্রতি নির্ভরশীলতা কমাতে পারি।তাই আমাদের বিকল্প ব্যবস্থা গ্রহন করতে হবে,নাহলে বহু মানুষ পানির অভাবে হয়তো মারা যাবেন।

নাম: সায়লা শবনম রিচি
শ্রেণি: একাদশ শ্রেনি
শিক্ষাপ্রতিষ্ঠান: হলিক্রস কলেজ, ঢাকা
আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

বি: দ্র: পানি সংকটেই জীবন বিপন্ন – সায়লা শবনম রিচি এর মত এমন সব কলাম পেতে সবসময় লিসোনারির সাথেই থাকুন।

Leave a Comment