শিক্ষক ও কৃষক - মোঃ রুবেল হাওলাদার

শিক্ষক ও কৃষক – মোঃ রুবেল হাওলাদার

শিক্ষক ও কৃষক – মোঃ রুবেল হাওলাদার

পৃথিবীতে অনেক পেশা আছে তার মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ পেশা হিসাবে আমি মনে করি শিক্ষাকতা ও কৃষিকাজ করা। কেননা শিক্ষক হচ্ছে মানুষ গড়ার কারিগর আর কৃষক হচ্ছে ফসল উৎপাদান করার কারিগর , শিক্ষক যেমন একটি জাতিকে সুশিক্ষা দেয় এবং দেশকে উন্নত করতে সহয়তা করে, তেমনি একজন কৃষক ফসল উৎপাদান করে দেশের মানুষের চাহিদা মেটায় এবং দেশের অর্থনৈতিক চাকা ঘুড়িয়ে দিতে পাড়ে। কিন্ত বর্তমান সমাজে শিক্ষকে শ্রদ্ধা করা হলেও কৃষকে কোন শ্রদ্ধা সম্মান করা হয় না।


আরো পড়ুন: বিদ্রুপে বিদ্রোহের আগুন
আরো পড়ুন: ফেসবুক গ্রুপ থেকে ৫ উপায়ে ইনকাম করুন
আরো পড়ুন: মোবাইল ফোনের সেরা ১০ প্রয়োজনীয়তা


কৃষক আজ সমাজে অবহেলিত। কৃষক রোদ বৃষ্টি ভিজে মাথার ঘাম পায় ফেলে অনেক কষ্ট করে ফসল উৎপাদান করে এবং তা পৌছে দেয় মানুষের কাছে। এতে কিন্ত কৃষকরা তেমন একটা লাভবান হয় না , কোনো রকম খেয়ে পড়ে জীবন পরিচালনা করে।

কিন্ত একটু ভেবে দেখা উচিত যদি কৃষকরা ফসল উৎপাদান না করত তাহলে আমরা খাবার পেতাম কোথায়? কিভাবে মানুষ বেঁচে থাকত না খেয়ে অনাহারে মানুষ মৃতুর মুখে ঢলে পড়ত। আমি মনে করি সমাজের বস পেশার মানুষ কৃষকের উপর নিরর্ভরশীল।

তবে কেনো কৃষক কে তার যথাযথ সম্মান দেওয়া হয় না। সমাজে পাঁচটি চেহার থাকলে একটি চেহার কৃষকে বসতে দেওয়া উচিত। কৃষক যে ভাবে ফসল ফলায় যেমন সার দেয় , সেচ দেয়, পরিচর্যা করে তারপর মাঠ ভরা ফসল পায়।

তেমনি একজন শিক্ষক একটি ছাত্রকে লেখাপড়া শেখায় যে ভাবে ঐ ছাত্র খুব সহজে বুঝতে পাড়ে সেই চেষ্টা করে শিক্ষক। অনেকটা কৃষকের মত সার দেয়া, সেচ দেয়া ইত্যাদি। এভাবে একজন শিক্ষক একটি ছাত্রকে শিক্ষা দান করে এবং একজন সুপ্রতিষ্ঠিত মানুষ হিসাবে গড়ে তোলে। শিক্ষকরা ও কিন্ত তেমন বেতন পায় না।


আরো পড়ুন: তথ্য প্রযুক্তি থেকে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর
আরো পড়ুন: বিশ্বের ৯টি ঐতিহাসিক ক্রিকেট স্টেডিয়াম
আরো পড়ুন: পর্নোগ্রাফি আইন সম্পর্কে আলোচনা ও বিচার


তারা যে বেতন পায় তাতে তার পরিবার নিয়ে জীবন – যাপন করতে অনেক কষ্ট হয়। তার পর ও শিক্ষকরা পিছো পা হচ্ছেন না। তারা দেশকে দেয় সুপ্রতিষ্ঠিত জাতি উপহার। একটি রাষ্ট্র উন্নয়েন পিছনে শিক্ষকরা অপরিসীম ভূমিকা পালন করে থাকে।

পরিশেষে আমি আমার নিজের দিক বলতে চাই , একটি দেশের অর্থনৈতিক মুক্তির পেছনে শিক্ষক ও কৃষকের ভূমিকা অপরিসীম । যার – যার স্থান থেকে শিক্ষক ও কৃষকে যথাযথ সম্মান মর্যাদা দেওয়া উচিত ।

শিক্ষার্থী
মানবিক বিভাগ,
অমৃত লাল দে মহাবিদ্যালয়।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সঙ্গে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *