সাধারণ আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সাধারণ আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ‘সাধারণ আনসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

বাংলাদেশ আনসার ও ভিডিপি একটি আধা-সামরিক বাহিনী। বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা, আইন প্রয়োগ ও সংরক্ষণের জন্য গঠিত একটি বাহিনী। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়। আনসার মুলত একটি আরবি শব্দ যার অর্থ যে ব্যক্তি সাহায্য করে এবং বিশেষ করে তাদের বুঝায় যারা মুহাম্মদ (সা.) এর সাথে মক্কা থেকে মদীনায় হিজরত করে আসা মুহাজিরদেরকে সাহায্য করেন। বর্তমানে এই বাহিনী তিনটি শাখার সমন্বয়ে গঠিত। সেগুলি যথাক্রমে- ব্যাটালিয়ন আনসার, সাধারণ আনসার, গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি)। (সুত্র: উইকিপিডিয়া)

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অন্যতম অনুষঙ্গ সাধারণ আনসার। ৫৩২১৯ জন প্রশিক্ষিত সাধারণ আনসার সদস্য বর্তমানে ৪৭৬১ টি সংস্থায় অঙ্গীভূত রয়েছেন। উক্ত সদস্যবৃন্দ বিমানবন্দর, সমুদ্রবন্দর, পাওয়ার ষ্টেশন এর মত গুরুত্বপূর্ণ কেপিআই, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, মহানগরীতে ট্রাফিক কন্ট্রোল, নৌ ও অন্যান্য গণ-পরিবহন রেল ষ্টেশন এবং অন্যান্য সরকারী ও বেসরকারী স্থাপনার নিরাপত্তার বিধান করছেন। সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করে আপনি হতে পারেন আনসার বাহিনীর একজন পর্বিত সদস্য। তাছাড়া আপনি অঙ্গীভূত আনসার হিসেবে নিরাপত্তা সেবায় অংশগ্রহণের সুযোগ পেতে পারেন। আপনি আগ্রহী যােগ্য প্রার্থী হলে অনলাইনে আবেদন করবেন এবং আপনাকে বাছাইয়ের জন্য নির্ধারিত স্থান ও তারিখের সময়সূচি অনুযায়ী বাছাই কমিটির নিকট উপস্থিত হতে হবে।

চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ১০ সপ্তাহ মেয়াদী সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। উক্ত কোর্স পূর্ণ মেয়াদে আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে অনুষ্টিত হবে।

►► আরো দেখো: বিকাশ এসই পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
►► আরো দেখো: Degree 1st Year Result 2022

প্রার্থীর যােগ্যতা –

  • বয়সঃ ১৮ হতে ৩০ বছর। (২০/০২/২০২২ খ্রিষ্টাব্দে ন্যূনতম বয়স ন্যূনতম বয়স ১৮ বছর এবং ২৮/০২/২০২২ খ্রিষ্টাব্দে সর্বোচ্চ বয়স ৩০ বছর।
  • শিক্ষাগত যােগ্যতাঃ JSC / সমমান পাশ।
  • শারীরিক যােগ্যতাঃ উচ্চতা – সর্বনিম্ন ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ – ৩০/৩২ ইঞ্চি, দৃষ্টি শক্তি – ৬/৬, কোন দুরারোগ্য ব্যাধি থাকলে প্রার্থীকে প্রাথমিক বাছাই-এ নির্বাচন করা হবে না।
  • আগ্রাধিকারঃ অধিক উচ্চতা, শহীদ পরিবার, ক্রীড়া ও সংস্কৃতি ক্ষেত্রে অধিক যােগ্যতা সম্পন্ন, (ভিডিপি/টিডিশপি) মৌলিক প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।

আনসার ভিডিপিতে আবেদনের নিয়ম

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) অথবা যে কোন অন-লাইন সুবিধা সম্পন্ন কম্পিউটার থেকে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েব সাইট (www.ansarvdp.gov.bd) এ ‘সাধারণ আনসার (পুরুষ) মৌলিক প্রশিক্ষণের আবেদন লিংকে ক্লিক করে আবেদনপত্র পূরণ। করে দাখিল করা যাবে। উক্ত লিংকটি ২০/০২/২০২২ খ্রিঃ রাত ১২ ঘটিকা হতে ২৮/০২/২০২২ খ্রিঃ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত সক্রিয় থাকবে। টাকা জমাদানের শেষ সময় ২৮/০২/২০২২ খ্রিঃ সন্ধ্যা ০৬.০০ ঘটিকা পর্যন্ত। রেজিষ্ট্রেশন ফি বাবদ অফেরতযােগ্য ২০০ (দুইশত) টাকা অন – লাইনে প্রদর্শিত বিকাশ/রকেট/মােবিক্যাশ ইত্যাদির মাধ্যমে জমা দিতে হবে। আবেদনপত্র দাখিল ও ফি পরিশােধ সংক্রান্ত কোন সমস্যা হলে পরামর্শের জন্য ০১৮৪০১৯৭২০৭,০১৬২৯৪৬৪২৮৯ এবং ০১৫৩৪৭২৬৫৩৫ নম্বরে যােগাযােগ করতে হবে। রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে প্রবেশপত্রটি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে এবং বাছাইয়ের সময় অবশ্যই তা প্রদর্শন করতে হবে।

যাচাই-বাছাইয়ে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র 

  • শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র।
  • জাতীয় পরিচয়পত্রের মূল কপি।
  • চারিত্রিক সনদপত্রের মূল কপি।
  • নাগরিকত্ব সনদপত্রের মূল কপি।
  • অন-লাইন রেজিষ্ট্রেশনের কনফারমেশন ডকুমেন্টের (প্রবেশপত্র) মূল কপি।
  • ক থেকে ও পর্যন্ত সকল ডকুমেন্টের গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ফটোকপি।
  • গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত সদ্যতােলা ০৪(চার) কপি পাসপাের্ট সাইজের রঙ্গিন ছবি।
  • প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের জন্য কলম, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড সঙ্গে আনতে হবে।

সাধারণ আনসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সংক্ষেপে দেখুন –

[wptb id=1511]

সাধারণ আনসার পদে নিয়োগ

Leave a Comment

error: দুঃখিত! মার্ক হবে না..