পাবনা জেলা কেন বিখ্যাত?

পাবনা জেলার নাম কেউ শুনেনি, এমন লোক হয়তো সারা বাংলাদেশে খুঁজেও পাওয়া যাবে না। পাবনা বাংলাদেশের একটি অন্যতম প্রাচীন জেলা এবং এটি কৃষিনির্ভর হওয়ার পাশাপাশি একটি শিল্প উন্নত জেলাও বটে। পাবনা জেলা কেন বিখ্যাত আসুন জানার চেষ্টা করি।

পাবনা জেলা

রংপুর বিভাগের আটটি জেলার মধ্যে পাবনা অন্যতম। ২০০ বছর পূর্বে পাবনা জেলা বৃহত্তর রাজশাহী জেলার অংশ ছিল। কিন্তু রাজশাহী হতে এই জেলা দূরত্ব বেশি হওয়ায় তৎকালীন ব্রিটিশ শাসকদের পাবনা অঞ্চলে কার্য পরিচালনা কঠিন হয়ে পড়েছিল। ফলাফলস্বরূপ, ১৮২৮ সালে পাবনাকে একটি জেলায় উন্নীত করা হয়। বর্তমানে পাবনা জেলা রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত একটি প্রশাসনিক জেলা।

ঐতিহাসিকদের মতে, পাবনা জেলার নামটি এসেছে পুণ্ড্রবর্ধন শব্দ থেকে। প্রাচীনকালে উত্তরবঙ্গের এই অংশটি পুণ্ড্র জনপদের অংশ ছিল। পাবনা জেলার আয়তন ২,৩৭১ বর্গ কিলোমিটার এবং ২৮ লাখ মানুষ এই জেলায় বসবাস করে। পাবনার বেশির ভাগ অধিবাসী কৃষিকাজের সাথে যুক্ত।


►► সিলেট কিসের জন্য বিখ্যাত?
►► অফলাইনে গুগল ম্যাপস ব্যবহারের নিয়ম


পাবনা জেলার ১০টি বিখ্যাত বা দর্শনীয় স্থান:

  • ঈশ্বরদী বিমানবন্দর
  • লালন শাহ সেতু
  • গাজনার বিল
  • কৃষি গবেষণা ইন্সটিটিউট
  • ক্ষেতুপাড়া জমিদার বাড়ী
  • ভাঁড়ারা শাহী মসজিদ
  • তাড়াশ বিল্ডিং
  • জোড় বাংলা মন্দির
  • চলনবিলের সূর্যাস্ত
  • অনুকূল ঠাকুর টেম্পল

পাবনা জেলা কেন বিখ্যাত?

এবার সরাসরি আসি পাবনা জেলা কেন বিখ্যাত প্রশ্নটির উত্তরে পাবনা জেলার ঘি, সন্দেশ, মিষ্টান্ন এবং প্যারা নামক এক প্রকার মিষ্টির জন্য বিখ্যাত। খাদ্যাভাসে জন্য পাবনা জেলা অন্যান্য যে কোনো জেলা থেকে সম্পূর্ণ আলাদা। তবে শুধু এসব কারণেই পাবনা জেলা দেশ জুড়ে বিখ্যাত তা কিন্তু নয়। পাবনা জেলায় বর্তমান বাংলাদেশ সরকার বড় বড় উন্নয়ন প্রজেক্টগুলো হাতে নিয়েছে। এই প্রজেক্টগুলোর জন্যই মূলত পাবনা জেলা বর্তমান সময়ে সবচেয়ে বেশি আলোচিত।

পাবনা জেলাতে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুর নামক স্থানে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। খুব শীঘ্রই বিদ্যুৎ কেন্দ্রটি চালু হতে চলে যাচ্ছে এবং বিদ্যুৎকেন্দ্রটিতে থাকা দুটি ইউনিট থেকে চব্বিশ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এটি চালু হলে বিদ্যুৎ সংকট সম্পূর্ণভাবে মিটে যাবে এবং উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে যাবে। রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে আর্থিক ও কারিগরি উভয় দিক দিয়ে সহায়তা করেছে রাশিয়া।

এই পাবনা জেলা কেন বিখ্যাত প্রশ্নটির আরেকটি উত্তর হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এছাড়া ঈশ্বরদী উপজেলায় বাংলাদেশের অন্যতম বৃহত্তম রেলওয়ে জংশন অবস্থিত। ঈশ্বরদী রেলওয়ে জংশনে লোকাল, আন্তঃনগর ট্রেন সহ আন্তর্জাতিক ট্রেনও চলাচল করে। এই স্টেশন থেকে কাছেই রয়েছে হার্ডিঞ্জ রেলওয়ে ব্রিজ। পদ্মা নদীর উপর ব্রিজটির দৈর্ঘ্য ১.৮ কিলোমিটার। এই ব্রিজটিই বাংলাদেশের দীর্ঘতম একক রেলওয়ে ব্রিজ। ১৯১৫ সালে এই ব্রিজটি চালু করা হলেও ১০০ বছর পরেও ব্রিজের উপর দিলে ট্রেন চলাচল করছে। হার্ডিঞ্জ রেলওয়ে ব্রিজ নিঃসন্দেহে একটি বিস্ময়কর স্থাপনা।

পাবনা জেলার দর্শনীয় স্থান

হার্ডিঞ্জ ব্রিজের মত সড়কপথে যান চলাচলের জন্য পদ্মা নদীর উপর লালন শাহ সেতু নির্মাণ করা হয়েছে। এই সেতুটি দৈর্ঘ্য ১.৮ কিলোমিটার এবং এটি হার্ডিঞ্জ ব্রিজের ঠিক পাশেই নির্মাণ করা হয়েছে। এই সেতুটি নির্মাণ হওয়ার পর পাবনা জেলার সাথে মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহসহ অন্যান্য জেলাগুলোর সাথে সড়কপথে সরাসরি সংযোগ স্থাপন হয়েছে। লালন শাহ সেতু বাংলাদেশের তৃতীয় দীর্ঘতম সেতু।

পাবনা একটি বিল প্রধান অঞ্চল। বাংলাদেশের সর্ববৃহৎ বিল চলন বিল পাবনা জেলার বড় একটি অংশ নিয়ে বিরাজ করছে। পাবনা জেলার পাশাপাশি চলন বিল সিরাজগঞ্জ ও নাটোর জেলাতেও অবস্থান করে। বৃহত্তম এই বিলের আয়তন প্রায় ১,১০০ বর্গ কিলোমিটার। তবে পাবনা জেলা সারা বাংলাদেশের মানুষের কাছে পরিচিত মূলত এই জেলায় থাকার সরকারি মানসিক হাসপাতালটির জন্য। পাবনা জেলা কেন বিখ্যাত প্রশ্নটির উত্তরে মানসিক হাসপাতালটির কথা উল্লেখ করলে মোটেও ভুল হবে না। এটির পাশাপাশি পাবনার পাকশীতে বাংলাদেশের অন্যতম বৃহত্তম কাগজকল নর্থ বেঙ্গল কাগজকল কারখানাটি অবস্থিত।


►► কুমিল্লা জেলা কিসের জন্য বিখ্যাত?
►► দিনাজপুর কিসের জন্য বিখ্যাত?


পাবনা জেলা নিয়ে প্রশ্ন উত্তর

প্রশ্ন: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি কোন জেলায় অবস্থিত?

উত্তর: পাবনা

প্রশ্ন: পাবনা জেলা কেন বিখ্যাত?

উত্তর: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য

প্রশ্ন: হার্ডিঞ্জ রেলওয়ে ব্রিজটি কোন জেলায় অবস্থিত?

উত্তর: পাবনা জেলায়

প্রশ্ন: বাংলাদেশ ইক্ষু গবেষণা কেন্দ্র কোথায় অবস্থিত?

উত্তর: পাবনা জেলার ঈশ্বরদী উপজেলায়

প্রশ্ন: বাংলাদেশের একমাত্র সরকারী মানসিক হাসপাতাল কোন জেলায় অবস্থিত?

উত্তর: পাবনা জেলায়

প্রশ্ন: পাকসী নামক স্থানটি কোন জেলার অন্তর্গত?

উত্তর: পাবনা জেলায় ঈশ্বরদী উপজেলায়

প্রশ্ন: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কোন দেশটি বাংলাদেশের সহায়তা করছে?

উত্তর: রাশিয়া

প্রশ্ন: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হতে কত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব?

উত্তর: ২৪০০ মেগাওয়াট 

প্রশ্ন: লালন শাহ সে দুটি কোন নদীর উপর নির্মাণ করা হয়েছে?

উত্তর: পদ্মা নদীর উপরে

প্রশ্ন: চলন বিল নিচের কোন জেলাটিতে অবস্থিত?

উত্তর: পাবনা জেলায়

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment