বান্দরবান জেলা কেন বিখ্যাত?

বাংলাদেশের তিনটি পার্বত্য জেলার মধ্যে বান্দরবান একটি। প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে বান্দরবান জেলার কোনো তুলনাই হয় না। পাহাড়-পর্বত, নদী-নালা, ঝরনা এবং বিরল কিছু বন্যপ্রাণী বান্দরবান জেলাকে অনন্য করে তুলেছে। বান্দরবান জেলা কেন বিখ্যাত প্রশ্নটি উত্তর চলুন খোঁজার চেষ্টা করি।

বান্দরবান জেলার বিখ্যাত স্থান

  • নীলগিরি
  • মেঘলা পর্যটন কেন্দ্র
  • শৈলপ্রপাত
  • নীলাচল পর্যটন কমপ্লেক্স
  • বগালেক
  • প্রান্তিক লেক
  • চিম্বুক
  • কেওক্রাডং
  • স্বর্ণমন্দির
  • ঋজুক জলপ্রপাত

►► পটুয়াখালী জেলা কেন বিখ্যাত?
►► পঞ্চগড় জেলা কেন বিখ্যাত?


বান্দরবান জেলা

চট্টগ্রাম বিভাগের অন্তর্ভুক্ত বান্দরবান জেলাটি বিভাগীয় শহর থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরে অবস্থিত। বান্দরবান বাংলাদেশের দক্ষিণ-পূর্ব ভৌগলিক সীমানায় রয়েছে। বান্দরবান একটি পার্বত্য জেলা। এই জেলার মোট আয়তন ৪৪৮০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে পার্বত্য চট্টগ্রামের একটি জেলা হয়েও মাত্র ৪৪ হাজার মানুষ বান্দরবান জেলায় বাস করে।

বিখ্যাত বান্দরবান জেলার মোট উপজেলার সংখ্যা হল সাতটি। এই সাতটি উপজেলার নামসমূহ  যথাক্রমে আলীকদম, থানচি, নাইয়াক্ষ্যংছড়ি, বান্দরবান সদর, রুমা, রোয়াংছড়ি ও লামা। আয়তনের দিক দিয়ে বান্দরবান জেলা বাংলাদেশের বৃহত্তর জেলাগুলোর মধ্যে একটি হলেও এই জেলায় সংসদীয় আসন সংখ্যা মাত্র একটি।

বান্দরবান জেলার আদিনাম ছিল বোমা থং। শুরুতে বান্দরবান জেলা বৃহত্তর চট্টগ্রাম জেলার একটি মহকুমা হিসেবে ছিল। কিন্তু পরবর্তীতে তিনটি পার্বত্য জেলা- রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান নিয়ে পার্বত্য চট্টগ্রাম নামে একটি স্বতন্ত্র জেলা সৃষ্টি করা হয়। কিন্তু বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৮৪ সালে পার্বত্য চট্টগ্রাম জেলাকে ভেঙ্গে আরো তিনটি আলাদা জেলা সৃষ্টি করা হয়, যার মধ্যে পার্বত্য বান্দরবান একটি।

বান্দরবান জেলা কেন বিখ্যাত?

বিখ্যাত বিখ্যাত বান্দরবান জেলার কথা তুললেই আসলেই প্রথমে পাহাড়ের কথা মনে পড়বে। বান্দরবান জেলায় রয়েছে অসংখ্য পাহাড়ের ছড়াছড়ি। এই সকল পাহাড়গুলো মূলত টারশিয়ারি যুগের অন্তর্ভুক্ত। বান্দরবান জেলার রুমা উপজেলায় রয়েছে কেওক্রাডং নামক পর্বতটি। কেওক্রাডং হচ্ছে বাংলাদেশের মধ্যে তৃতীয় সর্বোচ্চ পর্বত শৃঙ্গ যার, উচ্চতা প্রায় এক হাজার মিটারের মতো। মারমা ভাষায় কেওক্রাডং শব্দের অর্থ হচ্ছে সবচেয়ে উঁচু পাথরের পাহাড়। পূর্বে কেওক্রাডংকে বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মনে করা হতো।

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গের নাম হচ্ছে তাজিংডং। বাংলাদেশের সরকার কর্তৃক এটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই পর্বতের আরেক নাম বিজয়। প্রায় ২৫২৮ ফুট উচ্চতায় বিশিষ্ট এই পাহাড়টির অবস্থান বান্দরবন জেলার রুমা উপজেলা রেমাক্রী পাংশা নামক স্থানে। এই পর্বতের পাশেই রয়েছে নতুন সিম্পলম্পি নামক একটি উপজাতীয় পল্লী। বান্দরবান জেলা কেন বিখ্যাত প্রশ্নটির উত্তরে তাজিংডং পর্বতের কথা বলা যেতেই পারে।

বান্দরবান জেলার আলীকদম নামক জায়গায় অবস্থিত একদিকে এই পাহাড় অন্যপাশে বয়ে চলা মাতামুহুরি  নদীর ছোট ছোট ঢেউ; সবকিছু যেন পাহাড়ি এলাকার সৌন্দর্যকে বহুলাংশে বাড়িয়ে দিয়েছে। আলীকদম ও থানচি উপজেলার ঠিক মাঝে প্রায় আড়াই হাজার ফুট উচ্চতা বিশিষ্ট ডিম পাহাড় অবস্থিত। পূর্বে এই পাহাড়ের পথ বেশ দুর্গম থাকলেও বাংলাদেশ সেনাবাহিনী তত্ত্বাবধানে এখানে তৈরি করা হয়েছে বাংলাদেশের সবচেয়ে উচু সড়ক পথ।

বান্দরবান জেলার বিখ্যাত স্থান

বিখ্যাত বান্দরবান শহর থেকে প্রায় পঞ্চাশ কিলোমিটার দূরেই রয়েছে বাংলাদেশের দার্জিলিং নামে খ্যাত নীলগিরি। নীলগিরি পাহাড়ের উচ্চতা ২২ হাজার ফুট। পাহাড়ের চূড়ায় গেলে দেখতে পাওয়া যাবে সাদা সাদা মেঘের পসরা যেন হাতের খুব কাছেই ভেসে বেড়াচ্ছে। এই পাহাড়কে কেন্দ্র করে গড়ে উঠেছে নীলগিরি পর্যটন কেন্দ্র। বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক নিয়ন্ত্রিত থাকায় এই স্থানটি পর্যটক ও দর্শনার্থীদের জন্য অধিক সুরক্ষিত ও নিরাপদ। বান্দরবান জেলা কেন বিখ্যাত প্রশ্নটির একটি বিকল্প উত্তর হচ্ছে নীলগিরি পর্বত।

বান্দরবনে কেউ ভ্রমণ করলে যেমন নীলগিরি পাহাড়ের সৌন্দর্যে বিস্মিত হবে তেমনি মুগ্ধ হবে বান্দরবান শহর থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে নীলাচলের প্রাকৃতিক রূপ দেখে। নীলাচল পর্যটন কেন্দ্রটি টাইগার পাড়ায় পাহাড়ের উপর অবস্থিত। এটি এমন একটি জায়গা যেখান থেকে পুরো বান্দরবান শহরের ছোট একটি চিত্র এক নজরেই দেখা যায়। সেই সাথে সকালের স্নিগ্ধ সূর্যদয় ও পড়ন্ত বিকেলের সূর্যাস্ত এবং মাঝে মাঝে মেঘে ঢাকা আকাশের সৌন্দর্য যেন হাতছানি দিয়ে আকৃষ্ট করে রাখবে ভ্রমণপিপাসু মানুষদের।


►► রাঙ্গামাটি জেলা কেন বিখ্যাত?
►► চট্টগ্রাম জেলা কেন বিখ্যাত?


বান্দরবান জেলা নিয়ে প্রশ্ন উত্তর

১. প্রশ্ন: বান্দরবান জেলা কেন বিখ্যাত?

উত্তর: পাহাড়-পর্বতের জন্য বিখ্যাত

২. প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে উঁচু পর্বতের নাম কি?

উত্তর: তাজিংডং

৩. প্রশ্ন: তাজিংডং পর্বতের অপর নাম কি?

উত্তর: বিজয়

৪. প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে উচ্চতম পর্বতটি কোন জেলায় অবস্থিত?

উত্তর: বান্দরবান জেলায়

৫. প্রশ্ন: নীলগিরি পর্বতটি কোন জেলায় অবস্থিত?

উত্তর: বান্দরবান জেলায়

৬. প্রশ্ন: বান্দরবান জেলার সাথে কোন দেশের আন্তর্জাতিক সীমান্ত রয়েছে?

উত্তর: মিয়ানমার

৭. প্রশ্ন: কোন জেলায় বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক পর্বত রয়েছে?

উত্তর: বান্দরবান জেলায়

৮. প্রশ্ন: বান্দরবান জেলার পর্বতগুলো কোন যুগে সৃষ্ট?

উত্তর: টারশিয়ারি যুগে

৯. প্রশ্ন: কেওক্রাডং পর্বতটি কোথায় অবস্থিত?

উত্তর: বান্দরবান জেলায়

১০. প্রশ্ন: প্রান্তিক লেক কোন জেলায় অবস্থিত?

উত্তর: বান্দরবান জেলায় অবস্থিত

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment