মোবাইল অনলাইন ইনকাম ২০২৩

বর্তমান সময়ে আপনি চাইলে আপনার হাতে থাকায স্মার্টফোনের মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। মোবাইল অনলাইন ইনকাম ২০২২ সালে এই ইনকামের মাত্রা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

আমরা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে কিভাবে অনলাইন অর্থাৎ ইন্টারনেট ব্যবহার করে আমাদের হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইনকাম করতে পারি। আর্টিকেল এর সম্পূর্ণ জুরে মোবাইল অনলাইন ইনকাম ২০২২ রিলেটেড সকল তথ্য পেয়ে যাবেন, তাই মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার চেষ্টা করুন।

অনলাইন ইনকাম কি?

অনলাইনে ইনকাম বলতে আমরা বুঝি ইন্টারনেট থেকে উপার্জন। আমরা আগে জানতাম ইন্টারনেট থেকে উপার্জন করা যায় তবে সেটা অনেক কঠিন, যেকেউ এটা কখনোই আয়ত্ত করতে পারে না। অনলাইন সম্পর্কে আমরা অনেক নেগেটিভ এবং কঠিন আইডিয়া তৈরি করে অনলাইন ইনকাম থেকে নিজেদেরকে দূরে রেখেছি।

কিন্তু আমরা সঠিক তথ্য না পাওয়ার কারণে অনলাইন ইনকাম থেকে বঞ্চিত।  আবার এটাও ভুল ধারনা ছিল যে অনলাইনে ইনকাম যদি সম্ভব সেটাও হাই কনফিগারেশন কম্পিউটার অথবা ল্যাপটপ এর প্রয়োজন হয়।

কিন্তু এই সকল ভুল ধারণা কে পিছনে ফেলে লিসোনারি আপনাদেরকে আজকে এই আর্টিকেলের মাধ্যমে শিখাবো কিভাবে হাতে থাকা মোবাইল ফোন অর্থাৎ মোবাইল অনলাইন ইনকাম ২০২২ করার সকল খুঁটিনাটি হিডেন টিপস এন্ড ট্রিকস।

গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম

বর্তমান সময়ে সবথেকে জনপ্রিয় একটি ইনকাম প্রসেস হল ব্লগিং করা। ব্লগিং করার মাধ্যমে অনলাইন থেকে প্রচুর রেভিনিউ জেনারেট করা যায়। এবং নিজের একটি সফল ব্লগিং ক্যারিয়ার গঠন করা যায়। আর এটাও আপনার হাতে থাকা মোবাইল ফোন অর্থাৎ মোবাইল অনলাইন ইনকাম ২০২২ এর দ্বারা সম্ভব।

ব্লগিং কি?

ব্লগিং করার জন্য আপনার সর্বপ্রথম একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে। আপনি চাইলে Blogger.com থেকে সম্পূর্ণ ফ্রীতে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। অথবা আপনি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে প্রফেশনাল একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে একটি ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হবে। এবং বেশ কিছু কাস্টমাইজেশনের মাধ্যমে আপনি তৈরি করে ফেলতে পারবেন একটি প্রফেশনাল ওয়েবসাইট। এবং সেখানে বিভিন্ন রকমের বিভিন্ন ক্যাটাগরির আর্টিকেল পাবলিশ করতে পারেন। তবে আর্টিকেলগুলো সম্পূর্ণ ইউনিক এবং আপনার নিজের লেখা হতে হবে।

ওয়েবসাইট এবং ব্লগ পোষ্ট SEO করা

এসইও শব্দটির ইংরেজি অন্য বাক্য হলো Search Engine Optimization এটি ধারা আপনার ওয়েবসাইট এবং আপনার ওয়েবসাইটের মধ্যে পাবলিস্ট কৃত ব্লগ পোষ্ট গুলোকে গুগোল অথবা অন্য সার্চ ইঞ্জিনের দেখানো হয়ে থাকে। 

ওয়ান পেজ এসইও সম্পর্কে আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যে আরো একটি আর্টিকেল প্রকাশিত আছে, সেটি পড়তে এখানে ক্লিক করুন

ওয়েবসাইটে গুগল এডসেন্স অ্যাড করার নিয়ম

২০ থেকে ৩০টি ইউনিক আর্টিকেল লিখতে হবে। প্রত্যেকটি আর্টিকেল এর মধ্যে দুই হাজার থেকে তিন হাজার ওয়ার্ড লিখতে হবে। কিবোর্ড রিসার্চ করে লেখার চেষ্টা করুন। ফিচার ইমেজ সহ একটা আর্টিকেল এর কোয়ালিটি বৃদ্ধি করতে যা প্রয়োজন সবকিছু ঠিকঠাক রেখে।

About US Contact Us And Privacy Policy এই তিনটি পেইজ ক্রিয়েট করতে হবে। অ্যাডসেন্স ফ্রেন্ডলি একটি টেমপ্লেট & থিম কাস্টমাইজেশন করে Google Search Console, Google Analytics, ওয়েবসাইট এর সাথে যুক্ত করে নিতে হবে। ওয়েবসাইটে আপলোডকৃত পোস্ট পেজ গুলি গুগলে ইনডেক্স করতে সাইট ম্যাপ জেনারেট করতে হবে।

গুগোল অ্যাডসেন্স অ্যাপ্রভ হওয়ার জন্য যোগ্য করতে হবে। উপরোক্ত সকল অপশনগুলি আপনার ওয়েবসাইটে পরিপূর্ণভাবে মেনটেন করে যেকোনো একটি নতুন জিমেইল একাউন্ট নতুন ফোন নম্বর দিয়ে ক্রিয়েট কৃত একটি জিমেইল এর মাধ্যমে গুগল এডসেন্স এপ্লাই করতে হবে।

এপ্লাই করার জন্য adsense.google.com এই লিংকে প্রবেশ করতে হবে। আপনার ওয়েবসাইট নেম, ওয়েবসাইট ইউ আর এল এবং প্রয়োজনীয় সকল তথ্যাবলী পরিপূর্ণভাবে সাবমিট করার মাধ্যমে।

সর্বোপরি এডসেন্স থেকে দেওয়া কোড আপনার ওয়েবসাইটের এইচটিএমএল ট্যাগ এর ভিতর <head>code</head> বসিয়ে এডসেন্স এর সাথে পরিপূর্ণ ভাবে আপনার ওয়েবসাইট কানেক্ট করুন।  কানেক্ট করার পরে রীতিমতো আপনার ওয়েবসাইটে ইউনিক নিজের লেখা SEO অপটিমাইজ করে আর্টিকেল পাবলিশ করতে থাকুন।

অ্যাডসন্স অ্যাপ্রভ পাওয়ার টিপস এন্ড ট্রিকস

আপনি যখন আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স এর সাথে কানেক্ট করবেন তখন গুগল এডসেন্স কর্তৃপক্ষ আপনার ওয়েবসাইটটি দুই সপ্তার জন্য পেন্ডিং এ রাখবে। এবং দুই সপ্তাহ পরে আপনি যদি আপনার ওয়েবসাইট গুগল এডসেন্সের পলিসি অনুযায়ী তৈরি করতে পারেন তাহলে অ্যাপ্রুভ করে দিবে।

অনেক সময় ২ সপ্তা এর আগেও করে দেয়। আর যদি আপনার ওয়েবসাইট গুগলের পলিসি অনুযায়ী না হয় তাহলে দুই সপ্তাহ পর আপনাকে যেকোনো একটি সমস্যা দেখিয়ে যেমন: low value content, privacy violation. ইত্যাদি সমস্যা দেখিয়ে রিজেক্ট করে দেবে।

এবং এই কাজগুলো আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে সমাধান করতে পারবেন অর্থাৎ মোবাইল অনলাইন ইনকাম ২০২২ তাই টেনশন করার কোন কারন নেই, এগুলো সবই আপনার মোবাইল ফোনের নাগালের মধ্যে।

ভিডিও কনটেন্ট ক্রিয়েট করে অনলাইনে ইনকাম

এখন আমি আপনাদের শেখাবো কিভাবে হাতে থাকায় মোবাইল অনলাইন ইনকাম ২০২২ এর মাধ্যমে ইন্টারনেট কে ব্যবহার করে আপনার ভিডিও কনটেন্ট তৈরি করার স্কিল কে ব্যবহার করে ইনকাম করতে পারেন। আর্টিকেল এর এই পর্বে কিভাবে ভিডিও কনটেন্ট তৈরি করে ইন্টারনেট থেকে ইনকাম করা যায়।

ভিডিও কনটেন্ট কি?

ভিডিও কনটেন্ট হলো কোন কিছু নিয়ে ভিডিও আকারে একটি ভিডিও মেকিং করাকে ভিডিও কনটেন্ট বা ভিডিও টিউটোরিয়াল বলে, বর্তমান সময়ে আপনার মোবাইল ফোনের মাধ্যমে মোবাইল অনলাইন ইনকাম ২০২২ একটি ভিডিও কনটেন্ট তৈরি ফটো সট ভিডিও শট এবং এডিটিং সবকিছুই করতে পারবেন।

কোন বিষয়ের উপর ভিডিও কনটেন্ট তৈরি করা যায়?

যেকোনো বিষয়কে যে কোন ক্যাটাগরিকে আপনি আপনার কনটেন্ট এর ভিতরে নিয়ে আসতে পারবেন। প্রধান কথা হচ্ছে আপনি যেই বিষয়ের উপর অভিজ্ঞ যে বিষয়ের উপর আপনি ভালো করে জ্ঞান অর্জন করতে পেরেছেন।

বা জানেন সেই বিষয়ের উপর আপনি মোবাইল অনলাইন ইনকাম ২০২২ আপনার হাতে টাকায় স্মার্টফোন ব্যবহার করে ভিডিও কনটেন্ট তৈরি করতে পারেন।


►► মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করুন
►► ভিডিও দেখে ইনকাম করার উপায় ২০২২


ভিডিও কনটেন্ট তৈরি করার ক্যাটাগরিগুলো

  • টেকনোলজি রিলেটেড কনটেন্ট
  • ফুড রিলেটেড কনটেন্ট
  • হেলথ রিলেটেড কনটেন্ট
  • রিভিউ রিলেটেড কনটেন্ট
  • নিউজ রিলেটেড কনটেন্ট
  • কাটুন এবং ইন্টারটেনমেন্ট রিলেটেড কনটেন্ট
  • শর্টফিল্ম রিলেটেড কনটেন্ট
  • এডুকেশনাল রিলেটেড কনটেন্ট
  • ইংলিশ স্পোকেন রিলেটেড কনটেন্ট (আইএলটিএস)
  • ভূপৃষ্ঠ ভূমন্ডল অর্থাৎ অদ্ভুত তথ্যের ভাণ্ডার রিলেটেড কনটেন্ট।

কিভাবে ভিডিও তৈরি করব

ভিডিও তৈরি করার জন্য আপনার যেকোনো কনফিগারেশনের স্মার্টফোন অথবা DSLR ক্যামেরা প্রয়োজন হবে। এবং এগুলো আপনার হাতে থাকায় স্মার্টফোনের মাধ্যমে করা সম্ভব।

ভিডিও কিভাবে এডিট করবো

আপনার যদি কম্পিউটার পিসি অথবা ল্যাপটপ থাকে তাহলে সেখানে ভাল কোয়ালিটির ভিডিও এডিট করতে পারবেন। এবং আপনার যদি শুধুমাত্র মোবাইল ফোন থাকে সে ক্ষেত্রে আপনি চাইলে অনেক ভালো কোয়ালিটির ভিডিও এডিটিং করতে পারবেন। ভিডিও এডিটিং করার জন্য সবথেকে জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হলো Kinemaster, এই অ্যাপস ব্যবহার করে খুব সহজে একটি ভিডিও এডিট করা যায় প্রফেশনালভাবে।

কিভাবে ভিডিও ধারা ইনকাম করব

ভিডিও তৈরি করার পড়ে আপনি চলে যাবেন youtube.com সেখানে একটি জিমেইল একাউন্ট দিয়ে একটি ইউটিউব চ্যানেল ক্রিয়েট করবেন। এবং চ্যানেলটি ভালোভাবে কাস্টমাইজ করে সেখানে এই ভিডিওটি আপলোড করবেন এবং সেটি সম্পূর্ণ আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব।

ইউটিউব চ্যানেল গুগল এডসেন্স এর সাথে কানেক্ট করার নিয়ম

আপনার ইউটিউবে যখন ১,০০০ সাবস্ক্রাইবার এবং ৪,০০০ ঘন্টা ওয়াচ টাইম কমপ্লিট হবে তখন উপরোক্ত নিয়ম অনুযায়ী গুগল এডসেন্স এর সাথে আপনার ইউটিউব চ্যানেল কানেক্ট করতে পারবেন।  এবং আপনার ইউটিউব চ্যানেল গুগল এডসেন্স মনিটাইজেশন এনাবেল হওয়ার পরে আপনার ইউটিউব চ্যানেলে গুগল এডসেন্স বিজ্ঞাপন শো করবে।

এবং বিজ্ঞাপন দেখা এবং বিজ্ঞাপন ক্লিক করার মাধ্যমে আপনার গুগোল অ্যাডসেন্সে ডলার যুক্ত হবে। ব্যাংক অ্যাকাউন্টের সাথে কানেক্ট করে উইথড্র করে নিতে পারবেন।

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।  আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

3 thoughts on “মোবাইল অনলাইন ইনকাম ২০২৩”

Leave a Comment