রংপুর কিসের জন্য বিখ্যাত?

সর্ব উত্তরের বিভাগ হচ্ছে রংপুর বিভাগ। আর এই বিভাগের সদর রংপুর জেলাকে বানানো হয়েছে। রংপুর বিভাগের লোকেরা সহজ সরল হিসেবে সারা বাংলাদেশে প্রসিদ্ধ। এছাড়া শিল্প, কৃষি ও শিক্ষাসহ অন্যান্য দিক দিয়ে রংপুর জেলা নানা কারণেই বিখ্যাত। তো চলুন জেনে নেই, রংপুর কিসের জন্য বিখ্যাত?

রংপুর জেলা

উত্তরের সর্ববৃহৎ জেলা শহর হচ্ছে রংপুর। ১৭৬৯ সালে প্রতিষ্ঠিত রংপুর আয়তন ২,৪০০ বর্গ কিলোমিটার। রংপুর জেলাকে মোট আটটি উপজেলার ভাগ করা হয়েছে এবং উপজেলার সংখ্যার দিক দিয়ে রংপুর জেলা ক্যাটাগরি ভুক্ত জেলা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। বৃহত্তর রংপুর জেলা নীলফামারী কুড়িগ্রাম লালমনিরহাট টু গাইবান্ধা জেলা নিয়ে গঠিত হয়েছিল কিন্তু পরবর্তীতে রংপুরকে বিভক্ত করা হয় তারপরেও রংপুর জেলা রংপুর বিভাগের বৃহত্তম শহর।

রংপুর জেলা উত্তরে নীলফামারী ও কুড়িগ্রাম, দক্ষিনে গাইবান্ধা, পূর্বে লালমনিরহাট এবং পশ্চিম দিকে দিনাজপুর জেলার সীমান্ত রয়েছে। কৃষি, শিল্প, ঐতিহ্য, ইতিহাস ইত্যাদির দিক দিয়ে রংপুর জেলা সারা বাংলাদেশের প্রসিদ্ধ।


►► কুমিল্লা জেলা কিসের জন্য বিখ্যাত?
►► দিনাজপুর কিসের জন্য বিখ্যাত?


রংপুর কিসের জন্য বিখ্যাত?

রংপুর জেলা তামাকের জন্য বিখ্যাত। এখানকার কৃষকেরা স্বাধীনতার পূর্বে থেকে তামাক চাষ করতেন। রংপুর জেলায় এতোই তামাক উৎপাদন হতো যে সেটি সারা বাংলাদেশের চাহিদা পূরণ করার ক্ষমতা রাখতো। রংপুর কিসের জন্য বিখ্যাত? প্রশ্নটির সঠিক উত্তর হচ্ছে তামাক পণ্যের জন্য রংপুর বিখ্যাত।

যদিও বর্তমানে তামাকের কুপ্রভাব তামাকচাষীদের মধ্যে দেখা দিয়েছে এবং অনেকেই ক্যান্সারের মতো কঠিন রোগের শিকার হচ্ছেন। তাই দিন দিন রংপুর বিভাগের তামাকচাষীর সংখ্যা কমে যাচ্ছে এবং তামাকচাষীরা তাদের জমিতে তামাকের পরিবর্তে অন্যান্য অর্থকারী ফসল উৎপাদন করছে। নারী জাগরণের অগ্রদূত নামে খ্যাত বেগম রোকেয়া রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। বেগুম রকেয়া একাধারে একজন প্রখ্যাত প্রাবন্ধিক, লেখক, ছোট গল্পকার, ঔপন্যাসিক। তার লেখা সাহিত্যসমূহ বাংলা সাহিত্যকে পরিপূর্ণতা দিয়েছে। তার নামেই রংপুর জেলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

রংপুর জেলার আরেকটি বিখ্যাত পণ্য হচ্ছে শতরঞ্জি। এটি মূলত এক ধরনের কারু পণ্য। এটিকে মাদুরের মতো ব্যবহার করা হয়। রংপুর জেলার সেতাবগঞ্জ নামক জায়গায় ঐতিহ্যবাহী শতরঞ্জি তৈরি করা হয়। কিসের জন্য বিখ্যাত এই রংপুর? প্রশ্নটির আরেকটি গ্রহণযোগ্য উত্তর হচ্ছে শতরঞ্জি। শতরঞ্জি শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের অনেক দেশে প্রচুর চাহিদা সৃষ্টি করেছে। এই শতরঞ্জি প্রায় অর্ধশত দেশে রপ্তানি করা হচ্ছে। যার কারণে বাংলাদেশ সরকার রংপুরের শতরঞ্জিকে ভৌগলিক নির্দেশক পণ্য বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

কিসের জন্য বিখ্যাত রংপুর?

রংপুর জেলার আরেকটি চিত্তাকর্ষক স্থান হচ্ছে তাজহাট জমিদার প্রসাদ। যদিও বর্তমানে এটিকে জাদুঘরে রূপান্তর করা হয়েছে। তাজহাট জমিদার প্রসাদ রংপুর শহর থেকে মাত্র ছয় কিলোমিটার দূরে অবস্থিত এবং প্রতিদিন এখানে হাজার হাজার মানুষের ঢল নামে এই অপরূপ নিদর্শনটি দেখার জন্য। শিক্ষাগত দিক দিয়ে অন্যান্য যেকোনো জেলার চেয়ে রংপুর জেলা উন্নত। কেননা এখানে একটি বিশ্ববিদ্যালয়, একটি মেডিকেল কলেজ, একটি ক্যাডেট কলেজ ছাড়াও ক্যান্টনমেন্ট কলেজ, সরকারি কলেজ সহ অসংখ্য নামী শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

রংপুর জেলার একমাত্র বিশ্ববিদ্যালয়টি হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, যেটি ২০০৮ সালে রংপুর শহরের অদূরে স্থাপিত হয়। এছাড়া রংপুর জেলায় রংপুর মেডিকেল কলেজ এবং সেনাবাহিনী নিয়ন্ত্রিত রংপুর ক্যাডেট কলেজ রয়েছে। রংপুর জেলার আরেকটি বিখ্যাত কলেজ হচ্ছে কারমাইকেল কলেজ, যা ব্রিটিশ আমলে নির্মাণ করা হয় এবং তখন থেকে এটি দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটির জায়গায় দখল করে আসছে।

আমরা জানি বাংলাদেশের মোট ১২ টি সিটি কর্পোরেশন রয়েছে। বর্তমানে শুধু বিভাগীয় শহরগুলোকে সিটি কর্পোরেশনের রূপান্তর করা হবে বলে সরকার ঘোষণাও করেছে। রংপুর যেহেতু একটি বিভাগীয় শহর, তাই রংপুর পৌরসভাকে ২০১২ সালে সিটি কর্পোরেশন হিসেবে উন্নীত করা হয়। সিটি কর্পোরেশন হওয়ায় রংপুর শহরের জনগণ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাচ্ছে।


►► সিলেট কিসের জন্য বিখ্যাত?
►► রাজশাহী কিসের জন্য বিখ্যাত?


রংপুর জেলা নিয়ে প্রশ্ন-উত্তর

প্রশ্ন: রংপুর বিভাগের জেলার সংখ্যা কয়টি?

উত্তর: ৮ টি

প্রশ্ন: বেগম রোকেয়ার জন্মস্থান কোথায়?

উত্তর: রংপুর পায়রাবন্দ নামক গ্রামে

প্রশ্ন: তামাক উৎপাদনের জন্য বিখ্যাত কোন জেলাটি?

উত্তর: রংপুর জেলা

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে উত্তরের বিভাগ কোনটি?

উত্তর: রংপুর বিভাগ

প্রশ্ন: রংপুর জেলার কোন পণ্যটি ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে বাংলাদেশ সরকার স্বীকৃতি দিয়েছে?

উত্তর: শতরঞ্জি

প্রশ্ন: রংপুর কিসের জন্য বিখ্যাত?

উত্তর: তামাক পণ্যের জন্য

প্রশ্ন: রংপুর বিভাগের জেলা গুলো কি কি?

উত্তর: পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা

প্রশ্ন: তাজহাট জমিদার প্রসাদ কোন জেলায় অবস্থিত?

উত্তর: রংপুর জেলায়

প্রশ্ন: এস ওয়াজেদ মিয়া, বেগম রোকেয়া, হুসেইন মুহম্মদ এরশাদ স্মৃতিবিজড়িত জেলা কোনটি?

উত্তর: রংপুর জেলা

প্রশ্ন: শ্যামপুর চিনিকল কোন জেলায় অবস্থিত?

উত্তর: রংপুর জেলা বদরগঞ্জ উপজেলা

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।  আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment