লেখালেখি করে আয় করার ওয়েবসাইট ২০২৩

আজকের আর্টিকেলের ভিতরে লেখালেখি করে আয় করার ওয়েবসাইট নিয়ে আলোচনা হবে। অনেকেই আছেন যারা লেখালেখি করে টাকা আয় করতে চান কিন্তু কিভাবে করবেন বা কোন ওয়েবসাইট এর ভিতরে লিখলে টাঁকা পাবেন জানেন না।

আজকে আমরা আপনাদের সাথে কিছু বাংলা ওয়েবসাইট এরপরে কিছু ইংলিশ ওয়েবসাইট নিয়ে আলোচনা যেখানে আপনারা আর্টিকেল টাকা আয় করতে পারবেন। তাহলে আসুন জেনে নেই আজকে আমরা লেখালেখি করে আয় করার ওয়েবসাইট গুলো সম্পর্কে। আর সেই ওয়েবসাইটে কাজ করলে আপনারা কত টাকা পাবেন বা কিভাবে কাজ করবেন। পেমেন্ট কিভাবে নিবেন, কত টাকা হলে সেই ওয়েবসাইট থেকে টাকা আপনারা Withdraw করে নিতে পারবেন। আসুন তাহলে আজকে আমরা এই বিষয় সম্পর্কে স্টেপ বাই স্টেপ জেনে নেই।

কনটেন্ট কাকে বলে?

কনটেন্ট কাকে বলে আপনি যে এখন আমাদের এই লেখাটিকে পরছেন এটাকেই কনটেন্ট বলা হয়ে থাকে। আপনারা ইউটিউব এর ভিতরে ভিসিট করলে যে ভিডিও গুলোকে দেখতে পারেন সেটা ও কিন্তু কনটেন্ট। মূলত বিভিন্ন বিষয়ের উপরে ইউটিউবার যারা আছেন তারা ভিডিও বানিয়ে থাকেন।

ফেসবুক এর ভিতরে অনেক গ্রুপ আছে যেখানে মানুষ আছেন যারা তাদের ওয়েবসাইট এর জন্য কনটেন্ট রাইটার খুজে থাকেন আবার অনেক প্রতিষ্ঠান আছে তাদের কোম্পানির ওয়েবসাইট এর জন্য ও কনটেন্ট রাইটার হায়ার করে থাকে। বলতে গেলে প্রতিদিন হাজার হাজার লাখ লাখ ওয়েবসাইট বানানো হচ্ছে আর এই সকল ওয়েবসাইট এর জন্য কনটেন্ট দরকার হয়ে থাকে। এক কথা হচ্ছে যে সবাই লিখতে পারে না আবার অনেক আছে যারা লিখতে পারলে ও লেখার জন্য সে রকম ভাবে সময় পায় না কারন লিখতে অনেক সময়ের দরকার হয়ে থাকে, প্রচুর পরিমানে রিসার্চ করা লাগে। লেখালেখি করে আয় করার ওয়েবসাইট সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন।

আর এই কাজগুলো সবাই করতে পারে না বা করতে ও চায় না আর এত কাজ একা করা ও যায় না তাই রাইটার খুজে থাকে। রাইটারদেরকে নির্দিষ্ট পরিমানে একটা টাকা দিয়ে তারপরে তাদের কাছে থেকে লিখিয়ে নেয়। অনেকে আছে যারা প্রতি আর্টিকেল লেখার জন্য টাঁকা দেয় আবার অনেকে আছে যারা মাস শেষে টাঁকা দিয়ে থাকে ,আবার আপনারা চাইলে প্রতি ঘণ্টার জন্য ও টাকা নিতে পারেন। আপনারা কিভাবে কাজ করবেন সেটা সম্পূর্ণ আপনাদের ইচ্ছা। আপনাদের যেভাবে কাজ করে ভাল লাগে সেই ভাবেই আপনারা কাজ করতে পারেন কোন সমস্যা নেই।

কনটেন্ট রাইটিংয়ের কাজ অনেক রকমের হতে পারে তার ভিতরে আছে ওয়েবসাইট যেগুলো আছে তা নিচে দেওয়া হল দেখে নিন –

  • কনটেন্ট রাইটিং
  • ব্লগ রাইটিং
  • ই-বুক রাইটিং
  • নিউজ কনটেন্ট রাইটিং
  • এসইও কনটেন্ট রাইটিং
  • অ্যাফিলিয়েট কনটেন্ট রাইটিং
  • পণ্যের রিভিউ লেখা
  • পণ্যের বর্ণনা লেখা
  • একাডেমিক কনটেন্ট রাইটিং
  • সিভি রাইটিং মূলত কনটেন্ট রাইটিং এর কাজগুলো এই রকমেরই হয়ে থাকে।

কনটেন্ট রাইটার হতে হলে কী করতে হবে?

কন্টেন্ট রাইটার যদি হওয়ার ইচ্ছা থাকে তাহলে যে কোন মানুষে হতে পারে তবে কনটেন্ট রাইটার হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার দরকার হয় না তবে মনোবল থাকা লাগে। যদি ইচ্ছা থাকে তাহলে যে কেউ কন্টেন্ট রাইটিং করতে পারবে না আপনাদের যদি ধৈর্য না থাকে। কন্টেন্ট রাইটিং এর কাজে প্রচুর পরিমানে ধৈর্য এর দরকার হয়ে থাকে আপনাদের যদি ধৈর্য ও লেখালেখি করতে ভালো লাগে তাহলে এই ফিল্ডে আপনাকে স্বাগতম জানাই। লেখালেখি করে আয় করার জন্য অনেক ওয়েবসাইট আছে সেগুলো আপনারা জানতে পারবেন আমাদের এই লেখার ভিতরে।

কোনো প্রতিষ্ঠানে আপনারা যদি চান যে আমি কোন প্রতিষ্ঠান এর সাথে কাজ করব বা ঘরে বসে কাজ করে দিব। তাহলে সেটা ও করতে পারবেন কোন সমস্যা নেই আপনারা ইচ্ছা করলে ঘরে বসে ও কাজ করে দিতে পারবেন। অনেকেই আছেন যারা ঘরে বসেই কাজ করে থাকেন আপনারা চাইলে ও ঘরে বসে কাজ করা শুরু করে দিতে পারেন। কাজ করার জন্য আপনাদের কাছে শুধু ল্যাপটপ অথবা কম্পিউটার থাকলেই হবে আর এর সাথে Internet Connection তাহলেই আপনারা কাজ করতে পারবেন।

ইংরেজি আর্টিকেল লিখে আয়

আপনি যদি ভালোভাবে ইংরেজি লিখতে পারেন তাহলে সেটা কিন্তু আপনার জন্য একটা প্লাস পয়েন্ট কারন এর একটি সুবিধা আছে সেটা হচ্ছে বিশেষ করে ইংরেজি আর্টিকেল গুলোর দাম সব থেকে বেশি পরিমানে হয়ে থাকে। আর আপনি যদি ১ জন কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে আপনি ইংরেজি আর্টিকেল লিখে দিয়ে বেশ ভাল পরিমানে টাকা আয় করতে পারবেন। বাংলাদেশের বায়ারদের সাথে কাজ করতে চাইলে করতে পারেন আবার যদি বাহিরের বায়ারদের সাথে কাজ করতে চান সেটাও করতে পারেন।

বাংলাদেশের বায়ারদের কাজ করে দিলেও আপনারা ১০০০ ওয়ার্ড এর জন্য ১০০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত তাদের কাছ থেকে নিতে পারবেন চাইলে এর থেকে বেশি ও নিতে পারবেন যদি আপনাদের দক্ষতা অনেক ভাল হয়ে থাকে তাহলে। আর আপনারা যদি বাহিরের বায়ারদের সাথে কাজ করেন তাদের কাছ থেকে ৫০০ ওয়ার্ড এর জন্য ৪০ থেকে ৫০ ডলার বা তার থেকে ও বেশি নিতে পারবেন। বাহিরের বায়ারদের সাথে কাজ করলে টাকা বেশি পাবেন আবার অনেক সময়ে তারা খুশি হয়ে গেলে এমনিতেও ১০/২০ ডলার Bonus দিয়ে দিবে। আর এখন এটা আপনাদের ইচ্ছা যে আপনারা কাদের সাথে কাজ করবেন আপনারা ইচ্ছা করলে বাংলাদেশ এর বায়ারদের সাথে ও কাজ করতে পারেন আবার ইচ্ছা করলে বাহিরের বায়ারদের সাথে ও কাজ করতে পারেন, কোন সমস্যা নেই।

পত্রিকায় লেখালেখি করে উপার্জন

লেখার মান যদি ভাল হয়ে থাকে তাহলে আপনারা পত্রিকায় লেখালেখি করেও টাকা আয় করতে পারবেন। বর্তমান সময়ে এখন আসলে সকল পত্রিকারই ১টি অনলাইন পোর্টাল রয়েছে। এই সমস্ত পোর্টাল এর ভিতরে অনেক বেশি পরিমানে কনটেন্ট এর দরকার হয়ে থাকে। আর তাই তারা কনটেন্ট রাইটার হায়ার করেন। আপনি যদি একজন ভাল মানের কনটেন্ট রাইটার হয়ে থাকে তাহলে অবশ্যই পত্রিকায় লেখালেখি করে আপনি ও টাকা আয় করতে পারবেন। পত্রিকায় লেখালেখি করে আয় করার ওয়েবসাইট আছে সেখানে লিখে আপনারা টাকা আয় করতে পারবেন।

বই লিখে টাকা আয় করুন (ই-বুক লিখে টাকা আয়)

অনলাইন আর ইন্টারনেট মিডিয়ার যুগ হয়ে যাওয়ার পরে ও আসলে বইয়ের গুরুত্ব কিন্তু হারিয়ে যায় নি। ই-বুক লিখে অনেক ই-বুক মার্কেটপ্লেসে বিক্রি করে ও টাকা ইনকাম করতে পারবেন খুব সহজেই ! আপনারা যে বিষয়ে অভিজ্ঞ সেই বিষয়ের উপরে মানে টপিক অনুযায়ী লিখুন ই-বুক আকারে। আর তারপরে সেটাকে পাবলিশ করে দিন ই-বুক অথবা , pdf আকারে। বর্তমান সময়ে এখন অনলাইনে পিডিএফ বইয়ের অনেক বেশি পরিমানে চাহিদা আছে। পিডিএফ বই লিখে পাবলিশ করার জন্য ও এখন অনলাইনে অনেক ওয়েবসাইট আছে। যেমন মনে করুন যে,

তাছাড়াও আপনারা ইচ্ছা করলে বিভিন্ন প্রকাশনীতে সম্পাদক, প্রুফ রিডার অথবা একাডেমিক রাইটার হিসাবে ও কাজ করে টাকা আয় করতে পারবেন।

বাংলা আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট

  • গ্রাথোর
  • টেকটিউনস
  • ইনকাম টিউনস
  • অর্ডিনারি আইটি
  • জে-আইটি
  • রোর বাংলা
  • Pratiborton
  • Jibonpata.com
  • banglahub.com
  • Lekhok.com

উপরে আমি আপনাদের সাথে যে ওয়েবসাইট গুলোর কথা বললাম সেগুলো সব বাংলাদেশের ওয়েবসাইট আর এখানে আপনারা বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। আর এই সকল ওয়েবসাইট থেকে আপনারা বিকাশ অথবা নগদ অ্যাকাউন্ট বা রকেট দিয়ে টাকা নিতে পারবেন কোন সমস্যা নেই। আপনি যে ভাবে নিতে চান সেইভাবেই নিতে পারবেন। আপনাদের বাংলা হাতের লেখা যদি ভাল হয় মানে আপনি যদি বাংলা ভাল ভাবে লিখতে পারেন তাহলে আজকে থেকেই শুরু করে দিতে পারেন আর্টিকেল লেখার কাজ।

ইংলিশ আর্টিকেল লেখার ওয়েবসাইট

অনলাইন বা ডিজিটাল মার্কেটিং কী?

অনলাইন মার্কেটিংকে ওয়েব মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং এরকম বিভিন্ন নামে অভিহিত করা যায় তবে যে নামেই ডাকা হউক না কেন এর মূল বিষয়গুলাে আসলে একই। ডিজিটাল মার্কেটিং কী সাধারণভাবে ট্র্যাডিশনাল মার্কেটিং-এ যেভাবে আমরা আমাদের পণ্য বা সেবার জন্য ভােক্তার দৃষ্টি আকর্ষণ করি ঠিক একইভাবে ওয়েব বা অনলাইনে আপনার পণ্যকে অনলাইন বা ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে পৌছানাের সকল পদ্ধতিই ইন্টারনেট বা অনলাইন মার্কেটিং এর অন্তর্ভুক্ত। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

আমাদের শেষ কথা

আশাকরি যে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে অনেক ভাল লেগেছে । আমাদের আজকের আর্টিকেলের আলোচনার বিষয় ছিল লেখালেখি করে আয় করার ওয়েবসাইট নিয়ে। এই রকমের তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন।আর লেখাটিকে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন, তাহলে তারা ও জানতে পারবে এই বিষয়টা।

অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment